মিলনছড়ি বান্দরবান: কি দেখবেন কিভাবে যাবেন?

সেপ্টেম্বরের শেষ তখন। সবে বর্ষা পেরিয়ে শরৎ গড়িয়েছে। শরতের শুভ্র মেঘগুলি দূরন্ত ছোটাছুটি করছে। ঠিক এমন একটা পরিবেশে সেবার বান্দরবানের মিলনছড়ি গিয়েছিলাম।

নীলগিরির পথে অবস্থিত এই পয়েন্টটা যেন কল্পনাতীত সৌন্দর্যের পোতাশ্রয়!

চলুন না, সৌন্দর্যের নীড়ের সেই গল্প আপনাকে শোনায় আজ!

মিলনছড়ি কোথায় অবস্থিত?

মিলনছড়ির অবস্থান বান্দরবান জেলা সদর থেকে ৩ কি.মি দক্ষিণ-পূর্বে বান্দরবান-থানচি সড়কে পাশে সাঙ্গু নদীর অদূরে অবস্থিত। নীলগিরী বা চিম্বুক যাবার পথে পড়ে এটি।

ভ্রমণ স্থানের নামমিলনছড়ি
অবস্থানবান্দরবান, বাংলাদেশ
ধরণদর্শনীয় স্থান
ঢাকা থেকে দূরত্ব৩২৫ কিমিঃ
বান্দরবান শহর থেকে দূরত্ব৩ কিলোমিটার ৯০০ মিটার
ড্রোন উড়ানো যাবে?হ্যাঁ

মিলনছড়ি কিভাবে যাবেন?

বান্দরবান থেকে বাস, চান্দের গাড়ি কিংবা ভাড়া মাইক্রোবাস নিয়ে মিলনছড়ি যেতে পারবেন। রুমা বাস স্টান্ড থেকে বাসেও যাওয়া যায়।

তবে যেহেতু মিলনছড়ি নীলগিরি-চিম্বুক যাবার পথে পড়ে, তাই আলাদাভাবে শুধু এই একটি স্থানে না যাওয়ায় ভাল। নীলগিরি যাবার পথে পয়েন্টটিতে যাত্রা বিরতি দিয়ে  এখানকার সৌন্দর্য উপভোগ করা যায়।

ঢাকা থেকে বিভিন্ন কোম্পানির বিভিন্ন শ্রেনীর বাসে করে বান্দরবান যাওয়া যায়। ঢাকার সায়দাবাদ, গাবতলী, আব্দুল্লাহপুর বাস কাউন্টার থেকে বাসে উঠতে পারবেন।

কি দেখবেন?

বান্দরবানের মিলনছড়ি
বান্দরবানের মিলনছড়ি

প্রথমবার যখন মিলনছড়ি গিয়েছিলাম, আমার কাছে মনে হয়েছিল বুঝি এর চেয়ে অভূতপূর্ব সৌন্দর্য কিছু হতে পারেনা। ভেসে বেড়ানো ভাসমান শুভ্র মেঘ নিশ্চিতভাবে মনকে পুলকিত করার মতো।

মিলনছড়ি পয়েন্ট থেকে দাঁড়িয়ে সামনে তাকালে পাহাড়ি উপত্যকার তট বেয়ে প্রবাহিত সাঙ্গু নদী দেখা যায় । মনে হয়, নদী থেকে যেন জলরাশির ক্ষুদ্র ক্ষুদ্র কণা বাস্ফ হয়ে উড়ে মেঘ জমছে। এই দৃশ্য এত অভূতপূর্ব যে মনে হয় স্রষ্টা স্বর্গের কোনো দ্বার খুলে দিয়েছেন এখানে।

মিলনছড়ি গিয়ে কোথায় থাকবেন?

আপনি যদি নীলগিরির রিসোর্টে সিট না পান এবং সেক্ষেত্রে বান্দরবান শহর বা আশেপাশের কোথাও না গিয়ে ভাল হয় পাহাড়ের কাছে প্রাকৃতিক পরিবেশে থাকা।

সেক্ষেত্রে, আমাকে আপনি রিকমেন্ড করতে বললে অবশ্যই মিলনছড়ি হিলসাইড রিসোর্ট রিকমেন্ড করবো। এখানে রুম ভাড়াও খুব বেশি না। ১৪০০ টাকা থেকে শুরু।

পাহাড়ের কোলের এই দৃষ্টিনন্দন রিসোর্টটি দেশের প্রথম রিসোর্টও বটে। পাহাড়ের উঁচু নিচু কোলজুড়ে বাঁশ ও কাঠের তৈরি এই রিসোর্টটি যে কতটা প্রকৃতি-জঙ্গল ও পাহাড়ের মেলবন্ধনে তৈরি তা নিজ চোখে না দেখলে কখনোই উপলব্ধি করা যাবে না।

আরও জানুন

বান্দরবানে গিয়ে কোন হোটেল বা রিসোর্টে উঠবেন (পূর্ণাঙ্গ তালিকা)

মিলনছড়ি ভ্রমণের উপযুক্ত সময়

মিলনছড়ি পয়েন্টে দাড়িয়ে থাকা তরুনী

বান্দরবান ভ্রমণ করতে কেউ শীতকাল পছন্দ করে কেউবা বর্ষাকাল। যারা ভেসে বেড়ানো মেঘের স্পর্শ পেতে চাই তারা বর্ষাকাল আর কুয়াশার চাদর মোড়ানো ভোরের অপরূপ সৌন্দর্য দেখতে চাই তারা শীতকালে যায়।

মিলনছড়ির আশেপাশে দর্শনীয় স্থান

  • চিম্বুক পাহাড়
  • শৈলপ্রপাত ঝর্ণা
  • নীলগিরি

কম খরচে কিভাবে যাবেন?

কম খরচে যাবার সবচেয়ে সহজ উপায় হলো কোনো ট্যুর অপারেটরের সাথে যাওয়া। 

সেক্ষেত্রে, আমাদের বান্দরবান ভ্রমণ প্যাকেজ দেখতে পারেন।

এত কম খরচে আমাদের মত অসাধারন প্যাকেজ অন্য কোনো অপারেটর দিতে পারবে বলে মনে হয়না।

যদি আমাদের সাথে বা ট্যুর অপারেটরদের সাথে না যেতে চান, সেক্ষেত্রে কম খরচে  ভ্রমণের প্লান বানাতে মাথায় রাখবেন যেন শুধু মিলনছড়ি না গিয়ে একইসাথে ওই পথেই অবস্থিত নীলগিরী, চিম্বুক পাহাড় ও শৈলপ্রপাত যাবার পরিকল্পনা থাকে। এতে করে সময় ও অর্থ উভয়ই স্বার্থক হবে।

ভ্রমণ, লেখালেখি ও সাংবাদিকতায় আসক্ত। কাচ্চির আলু আর দুধ খেজুরে পিঠার পাগল। আমাকে খুজে পাবেন ফেসবুক, টুইটারে।


Warning: Undefined variable $post in /home/vromvyze/public_html/blog/bn/wp-content/plugins/gp-premium/elements/class-hooks.php(215) : eval()'d code on line 11

Warning: Attempt to read property "post_author" on null in /home/vromvyze/public_html/blog/bn/wp-content/plugins/gp-premium/elements/class-hooks.php(215) : eval()'d code on line 11

Warning: Undefined variable $post in /home/vromvyze/public_html/blog/bn/wp-content/plugins/gp-premium/elements/class-hooks.php(215) : eval()'d code on line 12

Warning: Attempt to read property "post_author" on null in /home/vromvyze/public_html/blog/bn/wp-content/plugins/gp-premium/elements/class-hooks.php(215) : eval()'d code on line 12
Twitter | Facebook

মন্তব্য করুন

কেন আপনি ভ্রমণচারীর উপর আস্থা রাখতে পারেন?

X

Pin It on Pinterest

Shares
Share This